You are here:

Welcome To Government B. L. College Khulna

Welcome To Government B. L. College Khulna

BNCC

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বি.এন.সি.সি)

এক নজরে বি.এল.কলেজের বি.এন.সি.সি-এর ইতিহাস

স্থাপিত: ১৯৭৯ ইং।

দেশের ছাত্র সমাজের মধ্য থেকে সামরিক প্রশিক্ষণের মাধ্যমে দেশের সুষ্ঠু নেতৃত্ব সৃষ্টির আশায় বুক বেঁধে পথচলা শুরু করে বি.এন.সি.সি.। বিবর্তনের ধারাবাহিকতায় UTC, UOTC, JCC অবশেষে ১৯৭৯ সালে BNCC-এর যাত্রা শুরু। সরকারি বি এল কলেজে বিএনসিসির যাত্রা ঐতিহ্যমণ্ডিত।

১৯৫৬ সালের জুলাই মাসে এ কলেজে প্রথম ইউওটিসির প্রশিক্ষণ শুরু হয়। তখন দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ছিলেন ইয়াকুব আলী ভূইয়া। পরবর্তীতে ১৯৭৯ সালের ২৬ মার্চ বি.এন.সি.সি প্রতিষ্ঠিত হলে তখন থেকেই বি.এল কলেজে বি.এন.সি.সি প্লাটুনের আনুষ্ঠানিক যাত্রা। উল্লেখ্য শুধু বি.এল কলেজের বি.এন.সি.সিই নয়, বরং সুন্দরবন রেজিমেন্টের প্রথম কার্যালয় এখানেই প্রতিষ্ঠিত হয়।

মেজর এস.এম শহীদুজ্জামান ১ ব্যাটালিয়নের এ্যাডজুটেন্ট হিসাবে এখানে যোগদান করেন। তার সাথে সার্বিক সহযোগিতা করেন তৎকালীন বি.এন.সি.সির পিইউ ও পরবর্তীতে মেজর (অব:) মোঃ বজলুল করিম। তার অক্লান্ত পরিশ্রম ও আন্তরিকতায় বি.এল কলেজের বি.এন.সি.সি গৌরবোজ্জ্বল ভূমিকা রাখে বিভিন্ন কার্যক্রমে।

কলেজের ক্রীড়া অনুষ্ঠানে কুচকাওয়াজ প্রদর্শন, বৃক্ষরোপণ, পরিষ্কার পরিচ্ছন্নতা, জাতীয় দিবসে গার্ড অব অনার প্রদান সহ কলেজের যে কোন অনুষ্ঠানে বি.এন.সি.সির উপস্থিতি সার্থকতা এনে দেয়। এ কলেজের ক্যাডেটগণ বিভিন্ন সময়ে ভারত, শ্রীলংকা সফরের মাধ্যমে কলেজের সুনাম বৃদ্ধি করেছে। সুন্দরবনে গিয়ে বাঘ গণনার ন্যায় দুঃসাহসিক কাজে অংশগ্রহণ ও লক্ষণীয়।