You are here:

Welcome To Government B. L. College Khulna

Welcome To Government B. L. College Khulna

Library At a Glance


সরকারি বি এল কলেজ লাইব্রেরী

খুলনার বাঐডাংগা নিবাসী কলকাতা হাইকোর্টের লব্ধ প্রতিষ্ঠ এ্যাডভোকেট ব্রজলাল শাস্ত্রী মহাশয়ের ঐকান্তিক প্রচেষ্টা ও ত্যাগে ১৯০২ সালে তীর্থ নদ ভৈরবের কূলে দৌলতপুরে“দৌলতপুর হিন্দু একাডেমী” স্থাপিত হয়। অতি প্রাচীন কালের আচার্যগণ পরিচালিত “গুরুগৃহ” আশ্রমের গাম্ভীর্য, পবিত্রতা ও ধর্মাচরণের সঙ্গে আধুনিক কালের উচ্চ শিক্ষার সমন্বয়ের মহৎ আদর্শ নিয়েই প্রাতিষ্ঠাতা এ কার্যে ব্রতী হন। প্রতিষ্ঠাতার পরলোকগমনের পর তাঁর পবিত্র স্মৃতি যুক্ত করে প্রতিষ্ঠানের নাস দেওয়া হয় ব্রজলাল হিন্দু একাডেমী। ১৯৫০ সালে এর নাম হয় ব্রজলার কলেজ। ১৯৬৭ সালে কলেজটিকে সরকারিকরণ করা হয়।

প্রতিষ্ঠালগ্ন থেকেই এ কলেজের একটি গ্রন্থাগার ছিল। শুরু থেকে এ গ্রন্থাগারের উন্নতির জন্য স্বর্গীয় সতীশ চন্দ্র মিত্র, যিনি কলেজের প্রথম গ্রন্থাগারিক ছিলেন। তিনি আপ্রাণ পরিশ্রম করেছিলেন। তিনি এ কলেজের অধ্যাপক ও সুপারিটেনন্ডেন্টও ছিলেন। তিনি গন্থাগারের সমৃদ্ধি ও শিক্ষার মানোন্নয়নের জন্য বিভিন্ন বিষয়ের পুস্তক সংগ্রহ করেন। গ্রন্থাগার যে কোন শিক্ষা প্রতিষ্ঠানের হৃদপিন্ড সম। বি এল কলেজের মতো শতবর্ষী ঐতিহ্যবাহী কলেজতো বটেই। কারণ এই কলেজে বর্তমানে ২১ টি বিষয়ে অনার্স কোর্স ও ১৬টি বিষয়ে মাস্টার্স কোর্স চালু আছে।

ছাত্র-ছাত্রী ও শিক্ষক শিক্ষিকার সংখ্যা হিসেবে এ বিদ্যাপীঠ এখন একটি পুরানো পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় গ্রন্তাগারটির বহু পুস্তক বিনষ্ট হয়। বর্তমানে গ্রন্থাগারে মোট বইয়ের সংখ্যা পঞ্চাশ হাজারেরও অধিক। এর মধ্যে কিছু বই আছে পুরানো ও দুষ্প্রাপ্য।

এক নজরে কেন্দ্রীয় লাইব্রেরীতে পুস্তকের সংখ্যা

ক্রমিক সংখ্যাবিষয়ের নামপুস্তক সংখ্যামন্তব্য
০১বাংলা৫০০০
০২ইংরেজি৩০০০
০৩রাষ্ট্রবিজ্ঞান২৫০০
০৪অর্থনীতি৩০০০
০৫ইতিহাস২০০০
০৬ইসলামের ইতিহাস২০০০
০৭দর্শন২০০০
০৮ইসলামী শিক্ষা১০০০
০৯সমাজবিজ্ঞান২০০০
১০সমাজকর্ম৫০০
১১হিসাববিজ্ঞান২৫০০
১২ব্যবস্থাপনা২৫০০
১৩মার্কেটিং১০০০
১৪ফিন্যান্স এন্ড ব্যাংকিং১০০০
১৫পদার্থবিদ্যা১৫০০
১৬রসায়ন২০০০
১৭উদ্ভিদবিদ্যা২৫০০
১৮প্রানিবিদ্যা২৫০০
১৯গণিত২০০০
২০পরিসংখ্যান৫০০
২১মনোবিজ্ঞান২০০
২২ভূগোল২০০
২৩রেফারেন্স বই২০০০
২৪এইচএসসি(পুরাতন)৩০০০
২৫উর্দু/আরবী২০০০
২৬সংস্কৃত৫০০
২৭অন্যান্য১৫০০
মোট
৪৯৯০০