You are here:

Welcome To Government B. L. College Khulna

Welcome To Government B. L. College Khulna

Department of English

Phone: 041-760873
Email: english@blcollege.edu.bd

বর্তমান বিভাগীয় প্রধানঃ প্রফেসর প্রদীপ কুমার বড়াল

এক নজরে বিভাগের ইতিহাস

১৯০২ সালে প্রতিষ্ঠালগ্ন থেকেই কলেজে ইংরেজি বিভাগ চালু ছিল। প্রথম অধ্যক্ষ শিবচন্দ্র গুই একই সাথে অধ্যক্ষ ও ইংরেজি বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেন। ১ মার্চ ১৯০২ থেকে ১ জুলাই ১৯০৩ পর্যন্ত তিনি দায়িত্বে ছিলেন। এরপর কামাখ্যা চরণ নাগ বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। কিন্তু সুনির্দিষ্ট ভাবে তার সময়কালের কোনো তথ্য সংরক্ষিত নেই। তবে ১৯১৩ থেকে ১৯২৩ সাল পর্যন্ত সুদীর্ঘ ১০ বছর বঙ্কু বিহারী ভট্টাচার্য বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। ১৯২৫ সালে এই বিভাগে সম্মান কোর্স চালু হয়। কিন্তু ১৯৫৫ সাল পর্যন্ত দীর্ঘ সময়কালের কোনো তথ্য সংগ্রহ করা যায়নি। তবে এই সময়কালের পর থেকে এ পর্যন্ত বিভাগীয় প্রধান হিসেবে যারা দায়িত্ব পালন করেছেন তাঁদের কর্মকালের সঠিক তথ্য সংরক্ষিত আছে।

বিভাগে বর্তমান পদের সংখ্যা ১২ টি (অধ্যাপক ১, সহযোগী অধ্যাপক - ৩, সহকারী অধ্যাপক - ৪, প্রভাষক - ৪ ) তার মধ্যে ১১ জন কর্মরত আছেন। বর্তমানে প্রভাষকের ১টি পদ শূন্য আছে।

বিভাগের সেমিনার লাইব্রেরিতে ৫০০০ এর উপরে বই রয়েছে। প্রতিবছর নিয়মানুযায়ী শিক্ষার্থীদের চাহিদা পূরণে বই ক্রয় করা হয়। বিভাগে আধুনিক প্রযুক্তি, যেমন- মাল্টিমিডিয়া প্রজেক্টর ব্যবহারের মাধ্যমে শিক্ষকবৃন্দ শ্রেণি পাঠদান করেন। বর্তমানে সম্মান শ্রেণিতে আসন সংখ্যা ২৪০। স্নাতকোত্তর শ্রেণিতে চাহিদা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি হয়ে থাকে।