You are here:

Welcome To Government B. L. College Khulna

Welcome To Government B. L. College Khulna

Department of Political Science

Phone: 041-861238
Email: politicalscience@blcollege.edu.bd

বর্তমান বিভাগীয় প্রধানঃ প্রফেসর শিকদার মনিরুজ্জামান

এক নজরে বিভাগের ইতিহাস

রাষ্ট্রবিজ্ঞান বিভাগ বিএল কলেজে স্বতন্ত্র মর্যাদায় প্রতিষ্ঠিত পোস্টগ্রাজুয়েট ডিপার্টমেন্ট। শুরুর দিকে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ পাস দু’জন অধ্যাপক বিএল কলেজে অর্থনীতি এবং রাষ্ট্রবিজ্ঞান উভয় বিষয়ে পড়াতেন। প্রমথ নাথ রায়, অমুল্য কুমার দাসগুপ্ত প্রথম দিকের শিক্ষক। কাজি মাহমুদ হাসান আসেন রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি নিয়ে (১৯৫৬-১৯৮৭)।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিএল কলেজে ১৯৬১ সালে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স খোলা হয়। আসন সংখ্যা ছিল ১০টি। তখন বাংলাদেশে বিএল কলেজ ছাড়া শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স পড়ানো হতো।

১৯৬৭ সালে রাষ্ট্রবিজ্ঞানে মাত্র ৬ জন ছাত্রকে এমএ পূর্বভাগ ক্লাসে ভর্তি করা হয় । শিক্ষক স্বল্পতার কারণে তাদের টিসি দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়। দু’বছর পরে আবার এমএ পূর্বভাগ এবং মাস্টার্স ফাইনাল কোর্স চালু হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাইরে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে প্রথম মাস্টার্স কোর্স চালু করা হয় বিএল কলেজেই অধ্যাপক কেএম হাসানের প্রচেষ্টায়।

বাংলাদেশ স্বাধীন হবার পর থেকে এ বিভাগের সমৃদ্ধি ঘটতে থাকে, অনার্স মাস্টার্সের ফলাফল খুবই সন্তোষজনক। ১৯৯২ সাল থেকে এ কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। এম হাফিজউদ্দিন খান, ড. আলী আহমদ, মো: শহীদুল্লাহ বাহার, হাসনা বানু, মো: হাসানুজ্জামান, মো: জাফর ইমাম, ড. মাখলুকুর রহমান, ড. খান লুৎফর রহমান, মো: ইনসান আলী গাজী, এম আবুল বাসার মোল্লা, এসএম ওয়াহিদুজ্জামান, সুলতানা সুফিয়া বেগমসহ অনেক গুণীশিক্ষক এ বিভাগে অধ্যাপনা করেছেন। দেশ-বিদেশে সুপ্রতিষ্ঠিত হয়ে খ্যাতি অর্জন করেছেন অনেক ছাত্র-ছাত্রী ।

কলাভবনের একতলার দক্ষিণ-পশ্চিমের সবগুলো কক্ষে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অবস্থান । ২০১৫ সালে এ-বিভাগে ছাত্র-ছাত্রী সংখ্যা প্রায় আড়াই হাজার, শিক্ষক ১২ জন।