You are here:

Welcome To Government B. L. College Khulna

Welcome To Government B. L. College Khulna

Department of History

Phone: 041-861237
Email: history@blcollege.edu.bd

বর্তমান বিভাগীয় প্রধানঃ শেখ রাশেদ আয়ুব,সহযোগী অধ্যাপক

এক নজরে বিভাগের ইতিহাস

সরকারি বি.এল. কলেজের পুরাতন বিভাগসমূহের মধ্যে ইতিহাস বিভাগ একটি। এ বিভাগ কলেজের দক্ষিণ পার্শ্বে অবস্থিত কলা ভবনের ২য় তলায় পূর্ব পার্শ্বে অবস্থিত। ‘যশোর-খুলনার ইতিহাস’ গ্রন্থের লেখক প্রখ্যাত ঐতিহাসিক সতীশচন্দ্র মিত্র ইতিহাস বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক হিসাবে দীর্ঘদিন (১৯৩১ সালের মাঝামাঝি পর্যন্ত) অধ্যাপনা করে ইতিহাসচর্চা ও পাঠদানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

১৯০২ সালে প্রতিষ্ঠিত এ বিভাগে বর্তমানে এইচ এস সি, ডিগ্রী, অনার্স, মাস্টার্স প্রথম পর্ব এবং মাস্টার্স শেষ পর্ব পর্যায়ে পড়ানো হয়। এইচ এস সি থেকে মাস্টার্স পর্যন্ত সকল পর্যায়ের শ্রেণীতে এ বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন বছরে ফলাফলের ক্ষেত্রে যথেষ্ঠ সুনাম অর্জন করে আসছে। এমনকি অনার্স এবং মাষ্টার্স পর্যায়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম স্থান লাভ করার মত গৌরব অর্জন করেছে। অত্র বিভাগের ছাত্র হেমেন্দ্র প্রসাদ জোদ্দার ২০০৭ সালের অনার্স পরীক্ষায় জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম শ্রেণীতে ১ম স্থান লাভ করে বিভাগের সুনাম ও মর্যাদা বৃদ্ধি করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০০৬ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় অত্র বিভাগের ১০ জন শিক্ষার্থী প্রথম শ্রেণী লাভ করে বিভাগের সুনাম ও মর্যাদা অক্ষুন্ন রেখেছে। পড়ালেখার পাশাপাশি খেলাধুলা, রোভার স্কাউট, বি এন সি সি, সঙ্গীত, নাটক, বিতর্ক প্রতিযোগীতা প্রভৃতি ক্ষেত্রে বিভাগের শিক্ষার্থীরা শুধুমাত্র কলেজ নয়, বিভাগীয় পর্যায়ে এমন কি জাতীয় পর্যায়েও অবদান রেখে আসছে।

এ বিভাগে বর্তমানে এইচ এস সি থেকে মাস্টার্স পর্যন্ত প্রায় ১৭০০ নিয়মিত শিক্ষার্থী পড়ালেখা করছে। বিভাগের অধ্যাপকবৃন্দের জন্য ০৭ টি পদ থাকলেও ২০১০ সালে এ সংখ্যা বাড়িয়ে ১০টি করা হয়। বর্তমানে কর্মরত আছেন ০৮ জন অধ্যাপক। বিভাগে কর্মচারী আছে ৩ জন। বিভাগীয় প্রধানের দক্ষ পরিচালনায় অত্র বিভাগের অধ্যাপকবৃন্দসহ কর্মচারীরা পাঠদানসহ বিভাগীয় সার্বিক উন্নয়নে নিজেদের নিয়োজিত রেখেছেন।