You are here:

Welcome To Government B. L. College Khulna

Welcome To Government B. L. College Khulna

Department of Islamic History

Phone: 041-760803
Email: islamichistory@blcollege.edu.bd

বর্তমান বিভাগীয় প্রধানঃ প্রফেসর মো: আব্দুল কুদ্দুস মোল্লা

এক নজরে বিভাগের ইতিহাস

ইতিহাস সামগ্রিক মানব জীবনের দর্পণ। তাই ইতিহাসকে অস্বীকার করা যায় না। ইতিহাস তুলে ধরে সমাজ, সভ্যতার কীর্তিমান অতীত, ঐশ্বর্যমণ্ডিত সাংস্কৃতিক কর্মকাণ্ডের দলিল, নানান জাতি গোষ্ঠীর জন্ম বিকাশ বৃত্তান্ত অতীতের স্তুপ থেকে তথ্য উপাত্ত বিশ্লেষণ করে বর্তমান প্রজন্মের কাছে উপস্থাপন করাই ইতিহাসের প্রধান লক্ষ্য ইসলামের ইতিহাস আদম (আঃ) এবং পৃথিবী সৃষ্টির রহস্য নিয়ে যাত্রা শুরু করলেও পরবর্তীতে তা বহুমাত্রিক রূপ নিয়ে বর্তমান পর্যায় এসেছে। প্রাচীন কালে মিশরীয়, সুমেরীয়, ব্যবিলনীয়, হির্রু ও গ্রীক সভ্যতার যে বিকাশ ঘটেছিল ; সেই অতীত ও বর্তমান সভ্যতার মধ্যে মুসলিম সভ্যতা সেতুবন্ধন তৈরি করেছে। মূলত: এসবের সামগ্রিক কর্মকাণ্ড ইসলামের ইতিহাসের প্রতিপাদ্য বিষয়, তাই সমৃদ্ধ সভ্যতা ও বিশ্বের জ্ঞানীগুণী অনুসন্ধিৎসু ব্যক্তিদের নিকট ইসলামের ইতিহাস পরশ পাথরের অনুসন্ধানের সাথে তুলনীয়। প্রাতিষ্ঠানিক ভাবে থুকিডাইডিস ও হেরোডোটাসের হাতে ইতিহাস লেখার চর্চা শুরু হলেও সেই ইতিহাস অনেক চড়াই উৎরাই পার হয়ে মুসলমানদের হাতে পদ্ধতিগত ও বিজ্ঞান সম্মত ভাবে ইতিহাস লিখন ও পঠনের মাত্রা পেয়েছে।

প্রথম দিকে ইসলামের ইতিহাস বলতে শুধুমাত্র রাজা বাদশাদের জয় পরাজয় আর যুদ্ধের কাহিনীর মধ্যে সীমাবদ্ধ থাকলেও পরবর্তীতে আল্লামা জারীর আত তাবারী ও ইবনে খালদুন প্রমুখ পণ্ডিতদের মনীষায় নতুন মাত্রা যোগ হয়ে ইতিহাসকে গতিশীল করে করে তুলেছে। তাই সমাজ, অর্থনীতি, ইসলামী ব্যাংকিং, প্রাচীন সভ্যতা পরিবেশ ও ভৌগোলিক পরিচয়, প্রত্নতত্ত্ব, স্থাপত্য ও চিত্রকলার মত আকর্ষণীয় বিষয় গুলি নিয়ে ইসলামের ইতিহাস তার পরিধি বাড়িয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ হিসাবে এশিয়া, ইউরোপ, আফ্রিকা সহ বিশ্বের কাছে আকর্ষণীয় বিষয় হিসাবে পরিচিত হয়ে উঠেছে।

১৯০২ সালে ব্রজলাল কলেজ প্রতিষ্ঠিত হলেও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়টি পাঠদানের সুযোগ সৃষ্টি হয়নি। ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুমতি নিয়ে এই কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয় খোলা হয়। বিশিষ্ট ইতিহাস বেত্তা অধ্যাপক কে আলী এই বিভাগের প্রথম শিক্ষক এবং এ. এফ.এম.আব্দুল জলিল খণ্ডকালীন শিক্ষক হিসাবে যোগদানের মধ্য দিয়ে এ বিভাগের যাত্রা শুরু হয়।

১৯৬২সালে এ বিভাগে প্রথম সম্মান কোর্স চালু করা হয়। তখন মাত্র ৪৫ টি আসন নিয়ে এর যাত্রা শুরু হলেও বর্তমানে সম্মান শ্রেণীতে ২৮০ টি আসন রয়েছে। ১৯৯৬ সালে স্নাতকোত্তর কোর্স খোলা হয়। বর্তমানে এম, এ, পূর্বভাগ ১৫০ টি, ও এম, এ, শেষ ভাগ ভর্তিকৃত ছাত্র-ছাত্রীর সংখ্যা ৩২৩ মিলে প্রায় ২০০০ ছাত্র ছাত্রী পাঠরত আছে।