You are here:

Welcome To Government B. L. College Khulna

Welcome To Government B. L. College Khulna

Department of Accounting

Phone: 041-861227
Email: accounting@blcollege.edu.bd

বর্তমান বিভাগীয় প্রধানঃ প্রফেসর মো: বশির আহমেদ

এক নজরে বিভাগের ইতিহাস

ঐতিহ্যবাহী সরকারি বি.এল. কলেজের হিসাববিজ্ঞান বিভাগ আপন মহিমায় সমুজ্জ্বল। ১৯৭২ সালে হিসাববিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠার লগ্ন থেকে ০১/০৭/১৯৭২ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় অধীনে মাস্টার্স কোর্স চালু করা হয় এবং পরবর্তী বছর ০১/০৭/১৯৭৩ সালে অনার্স কোর্স চালু হলে বিভাগের পূর্ণতা পায়। ১৯৭৩-৭৪ শিক্ষাবর্ষে ০৪ জন শিক্ষক ও ১১ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধিভূক্ত হয় ১৯৯২-৯৩ সালে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে ১৯৯৪-৯৫ শিক্ষাবর্ষ থেকে মাস্টার্স কোর্স পুনঃ চালু হয়।

যুগের চাহিদা অনুযায়ী ব্যবসায় শিক্ষার প্রসারের মহান ব্রত নিয়ে এই বিভাগে আগমন ঘটেছে অনেক যোগ্য শিক্ষকের তেমনি সমাগম ঘটেছে অনেক মেধাবী শিক্ষার্থীর, যারা কর্মরত অবস্থায় সেবা দিয়ে যাচ্ছে দেশ-বিদেশে। বিশ্বে মুক্ত বাজার অর্থনীতির কারণে ব্যবসা-বাণিজ্যের ব্যাপক প্রসার লাভ করায় হিসাববিজ্ঞান শিক্ষার আকর্ষণ দিন দিন বৃদ্ধি পাওয়ায় বিভাগে শিক্ষার্থীর চাপ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

হিসাববিজ্ঞান বিভাগ চালু হওয়ার পর থেকে অদ্যাবদি বিভিন্ন পদে ৮২ জন সম্মানিত শিক্ষককে বিভিন্ন মেয়াদে পদায়ন করা হয়েছে এর মধ্যে ২৮ জন বিভাগীয় প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন। সর্বপ্রথম বিভাগীয় প্রধান হিসাবে মরহুম মোঃ নুরুল আলম, সহকারী অধ্যাপক (০১/০৭/১৯৭২ - ০৯/১২/১৯৭৫) দায়িত্ব পালন করেন। বর্তমান বিভাগীয় প্রধান হিসেবে প্রফেসর আশীষ কুমার দত্ত ১৩/০৫/২০১৩ হতে কর্মরত আছেন।

উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রী (পাস), অনার্স, মাস্টার্স কোর্সে শিক্ষাদানের জন্য অধ্যাপক-১, সহযোগী অধ্যাপক-৩, সহকারী অধ্যাপক-৪ ও প্রভাষক-৪, মোট ১২টি পদ সৃষ্ট হয় এবং বর্তমানে সকল পদে শিক্ষক কর্মরত আছেন।

বর্তমানে অনার্সে আসন সংখ্যা ২৯০টি, মাস্টার্স পূর্বভাগ এবং মাস্টার্স শেষ পর্বে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষার্থী লেখাপড়া করতে পারে। ১৯৯৫ সাল থেকে উচ্চ মাধ্যমিক কোর্স বন্ধ করা হয় তবে ২০১১ শিক্ষাবর্ষ হতে পুনরায় উক্ত কোর্স চালু হয়। বিভাগীয় সেমিনারে প্রায় ৫,০০০ বই আছে।