You are here:

Welcome To Government B. L. College Khulna

Welcome To Government B. L. College Khulna

Department of Physics

Phone: 041-861231
Email: physics@blcollege.edu.bd

বর্তমান বিভাগীয় প্রধানঃ প্রফেসর মো: মফিজুল ইসলাম

এক নজরে বিভাগের ইতিহাস

কলেজ প্রতিষ্ঠার সাত বছর পর ১৯০৯ সালে বিজ্ঞান বিভাগ খোলা হয়। সেই সাথে বুনিয়াদী বিজ্ঞানের প্রধানতম শাখা পদার্থবিজ্ঞানের যাত্রা শুরু হয়। ১৯০৯ সালে আই. এসসি. এবং ১৯১৪ সালে বি. এসসি. খোলা হয়। প্রথম থেকেই এই বিভাগের পরীক্ষাগার উন্নতমানের যন্ত্রপাতিতে সমৃদ্ধ ছিল। ১৯৫৮ সালে এই বিভাগে সর্বপ্রথম অনার্স কোর্স চালু করা হয়। কিন্তু ভৌত নানা অসুবিধার কারণে তা বন্ধ করে দিতে হয়। পরে ১৯৬২ সালে পুনরায় অনার্স কোর্স চালু করা সম্ভব হয় যা অদ্যাবধি অত্যন্ত সুনামের সাথে চলছে। ১৯৭৩ সালে এই বিভাগে স্নাতকোত্তর কোর্স চালু করা হয়। এক বছর পর যন্ত্রপাতির অভাবে তাও বন্ধ করে দিতে হয়। ১৯৯৫ সালে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে পুনরায় এখানে স্নাতকোত্তর পর্যায়ে পাঠদান শুরু হয়। ছাত্র শিক্ষক এবং কলেজ কর্তৃপক্ষের সমবেত প্রচেষ্টায় বিভাগীয় পরীক্ষাগারকে অনার্স ও স্নাতকোত্তর ক্লাসের পাঠদান উপযোগী করে গড়ে তোলা সম্ভব হয়। এ বিভাগ খোলার শুরু থেকে প্রথিতযশা দুইজন শিক্ষক অধ্যাপক নীরেন্দ্র নাথ বসু ও সুরেন্দ্র নাথ বসু দীর্ঘ প্রায় চার দশক কর্মরত ছিলেন যাদের অক্লান্ত পরিশ্রমে এ বিভাগ গড়ে উঠে।

বর্তমানে এ বিভাগে অনার্স ও স্নাতকোত্তর শ্রেণির উপযোগী একটি সমৃদ্ধ লাইব্রেরি ও পাঠাগার যেমন আছে, তেমনি আধুনিক মানসম্পন্ন সমৃদ্ধ পরীক্ষাগারও আছে। সেমিনার লাইব্রেরীতে পর্যাপ্ত সংখ্যক বই এবং পরীক্ষাগার অত্যাধুনিক একাধিক এগ কাউন্টারসহ পর্যাপ্ত সংখ্যক আধুনিক যন্ত্রপাতি দ্বারা সমৃদ্ধ। দুইজন প্রদর্শক শিক্ষক ও একজন প্রফেসরসহ বিভাগে বর্তমানে ১৪টি শিক্ষকের পদ আছে। পরীক্ষাগার সহকারী ৩ জন। বিভাগের নিজস্ব অর্থায়নে একজন সেমিনার সহকারী নিযুক্ত আছে।

বিভাগীয় ফলাফল বরাবরই গৌরবজনক। জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক অনার্স ও স্নাতকোত্তর পরীক্ষায় এ বিভাগের অনেক ছাত্রছাত্রী মেধাতালিকায় স্থান লাভসহ প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার গৌরব অর্জন করে থাকে। লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমেও আমাদের বিভাগের ছাত্র-ছাত্রীরা নিয়মিত যোগ দিয়ে থাকে। বিজ্ঞান বিষয়ক সেমিনার, আন্তঃবিভাগীয় বিভিন্ন ক্রীড়া এবং সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় এ বিভাগের ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে তাদের প্রতিভার স্বাক্ষর রেখেছে।

নানা রকম সীমাবদ্ধতার মাঝেও বর্তমানে কর্মরত শিক্ষকবৃন্দ তাঁদের মেধা, দক্ষতা, আন্তরিকতা, নিষ্ঠা ও নিরলস শ্রম দিয়ে এবং সর্বোপরি ছাত্র-ছাত্রীদের সহযোগিতায় পদার্থবিজ্ঞান বিভাগকে সর্বাঙ্গ সুন্দর এবং উচ্চ শিক্ষার একটি বিশিষ্ট কেন্দ্র হিসাবে গড়ে তুলতে দৃঢ় প্রতিজ্ঞ।