BL COLLEGE JOURNAL

“Journal writing gives us insights into who we are, who we were, and who we can become”
– Sandra Marinella

বাংলা কবিতায় গৃহ: একটি দ্বিমুখী উপস্থাপন

Author

সুদক্ষিণা বসু, সহকারী অধ্যাপক, বাংলা বিভাগ, সেন্ট জেভিয়ার্স কলেজ (স্বশাসিত) কলকাতা, ভারত

সভ্যতার প্রাথমিক পর্ব থেকেই মানুষ যখন ঘর বেঁধেছে আর তাকে কেন্দ্র করে সম্পর্কের ভিত্তিতে তৈরি করেছে সংসার নামের এক বিমূর্ত ধারণা, তখন থেকেই গৃহ ও সংসারের কেন্দ্রে স্থাপন করা হয়েছে নারীকে। সেই গৃহকেন্দ্রিক ভূমিকাকে মহিমান্বিত করেছে সাহিত্য, সমাজ ও সংস্কৃতি। আর পুরুষের হাতে রচিত সাহিত্যে গৃহ ও গৃহলক্ষ্মী, প্রায়ই এক হয়ে গেছেন আশ্রয়বোধের ধারণায়। একজন মেয়ে ঘরসংসার সামলাবেন, পুরুষ সদস্যকে আশ্রয় দেবেন এটি বাঙালি জীবনে এতই অবশ্যম্ভাবী হয়ে গেছে যে লিঙ্গসাম্যের যুগেও নারীর গৃহকেন্দ্রিক অবস্থানের বাধ্যতা এবং সেই ভূমিকার মহিমাকীর্তনে যে একটি ফাঁকি আছে, সেটা চট করে চোখে পড়ে না। বাংলা গীতিকবিতার ধারায় একদম সূচনা থেকেই পুরুষ বাচনে এমনই একটি গৃহের ছবি দেখতে পেলেও স্বাধীনতা পরবর্তী পশ্চিমবঙ্গে রচিত বাংলা কবিতার ধারায় নারীর অস্বস্তি এবং জেহাদ ধরা পড়েছে নানাভাবে। কবিতা সিংহ থেকে চন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়ের কবিতায় গৃহের এক প্রবল আকাঙ্ক্ষা থাকা সত্ত্বেও নিরাশ্রয়ের আর্তি ধরা পড়ে নানাভাবে।

Keywords: গৃহ, নারী, স্বাধীনতা পরবর্তী বাংলা কবিতা, নারীর কবিতা, লিঙ্গসাম্য

References:

১. বিহারীলাল চক্রবর্তী, ‘২৫’, বঙ্গসুন্দরী, কলকাতা, যোগেন্দ্রনাথ বিদ্যারতœ কর্তৃক মুদ্রিত, ১২৮৬. https://archive.org দেখেছি-১০.৪.২৩

২. রবীন্দ্রনাথ ঠাকুর, ‘কল্যাণী’, ক্ষণিকা , কলকাতা, পশ্চিমবঙ্গ সরকার, জুলাই ১৯৮০, পৃষ্ঠা- ৯৫০

৩. জীবনানন্দ দাশ, ‘বনলতা সেন’, বনলতা সেন, জীবনানন্দ দাশের কাব্যগ্রন্থ (প্রথম খন্ড), নতুন মুদ্রণ, কলকাতাঃ বেঙ্গল পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, ফাল্গুন ১৪০৬, পৃষ্ঠা-১০

৪. প্রণবেন্দু দাশগুপ্ত, কবিতাসমগ্র, (প্রথম খন্ড), কলকাতা, প্রমা প্রকাশনী, ডিসেম্বর ১৯৯০, পৃষ্ঠা-৬৮

৫. মৃদুল দাশগুপ্ত, নির্বাচিত কবিতা, কলকাতা, অফবিট প্রকাশনী, ১৯৯৯, পৃষ্ঠা- ১৩

৬. রবীন্দ্রনাথ ঠাকুর, ‘দুই বিঘা জমি’, চিত্রা, কলকাতা, পশ্চিমবঙ্গ সরকার, জুলাই ১৯৮০, পৃষ্ঠা- ৫৯৮

৭. গীতা চট্টোপাধ্যায়, ‘লেডিস ট্রামের সকাল-বিকাল’, বঙ্কিমচন্দ্রের হাতে বঙ্গইতিহাস, কলকাতা, প্রকাশক – বৈদ্যনাথ চট্টোপাধ্যায়, জানুয়ারি ১৯৯৩, পৃষ্ঠা- ২৩

৮. আরণ্যক-এর ভানুমতী, যে সরলা বনবালাকে, বিকল্প জীবনে বিয়ের যোগ্য মনে হয়েছিল সত্যচরণের, তাকে লবটুলিয়া ছেড়ে চিরতরে চলে আসার আগে জানিয়ে যায় নি সে। ‘উপেক্ষিতা’ গল্পে স্কুলের চাকরি ছেড়ে চলে যাওয়ার সময় বিমল বৌদিদির দেখা না পেয়ে দ্বিতীয়বার জানানোর চেষ্টাও করে না। উদাহরণ আরও আছে। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, আরণ্যক, তারাদাস বন্দ্যোপাধ্যায় (সম্পাদিত), কলকাতা, মিত্র ও ঘোষ, ভাদ্র ১৪২৬

৯. শশিভূষণ দাশগুপ্ত, কবি যতীন্দ্রনাথ ও আধুনিক বাংলা কবিতার প্রথম পর্যায়, উদ্ধৃত- [‘একটি স্মরণীয় দুপুর’, অজিত দাশ, ‘হোমশিখা’, বর্ষ ৩, ফাল্গুন সংখ্যা], কলকাতা, সুপ্রিম পাবলিশার্স, দ্বিতীয় মুদ্রণ, বৈশাখ ১৪১৭.

১০. কবিতা সিংহ, “না”, শ্রেষ্ঠ কবিতা, কলকাতা, দে’জ পাবলিশিং, চতুর্থ সংস্করণ, ২০২০, পৃষ্ঠা-৭১

১১. সুনীল গঙ্গোপাধ্যায়, “মেয়েদের জন্যে ভুল ছন্দে”, আমি কীরকম ভাবে বেঁচে আছি, কলকাতা, আনন্দ পাবলিশার্স প্রা. লি, প্রথম আনন্দ সংস্করণ, জুন ১৯৯২, পৃষ্ঠা-৩৬

১২. তদেব, পৃষ্ঠা- ১৪

১৩. রণজিৎ দাশ, ‘ক্ষত’, ঈশ্বরের চোখ, শ্রেষ্ঠ কবিতা, কলকাতা. দে’জ পাবলিশিং, ফেব্রæয়ারি ২০১৬, পৃষ্ঠা-১০৭

১৪. রণজিৎ দাশ, ‘আর কোনখানে আছে’, আমাদের লাজুক কবিতা, শ্রেষ্ঠ কবিতা, পূর্বোক্ত, পৃষ্ঠা-১৮

১৫. কবিতা সিংহ, ‘শেষ দুয়ারের নাম দুঃখ’, শ্রেষ্ঠ কবিতা, কলকাতা, দে’জ পাবলিশিং, সংশোধিত পরিবর্ধিত দ্বিতীয় সংস্করণ জুলাই ১৯৯৮, পৃষ্ঠা- ৪৫

১৬. চৈতালি চট্টোপাধ্যায়, ‘১৭/বিজ্ঞাপনের মেয়ে’, শ্রেষ্ঠ কবিতা, কলকাতা, দে’জ পাবলিশিং, মে, ২০০৬, পৃষ্ঠা -১৭

১৭. তদেব, পৃষ্ঠা-২৯

১৮. চৈতালি চট্টোপাধ্যায়, ‘মানবী জার্নাল’, বিষাক্ত রেস্তোরাঁ, কলকাতা, আনন্দ পাবলিশার্স প্রা. লি, ২০০৬, পৃষ্ঠা- ৩৮-৩৯,

১৯. সংযুক্তা বন্দ্যোপাধ্যায়, শ্রেষ্ঠ কবিতা, কলকাতা, দে’জ পাবলিশিং, জানুয়ারি ২০০৫, পৃষ্ঠা-১৪

২০. তদেব, পৃষ্ঠা- ২৯

২১. গীতা চট্টোপাধ্যায়, ‘জন্ম’, বঙ্কিমচন্দ্রের হাতে বঙ্গইতিহাস, কলকাতা, প্রকাশকÑবৈদ্যনাথ চট্টোপাধ্যায়, জানুয়ারি ১৯৯৩, পৃষ্ঠা- ৫৮

২২. সংযুক্তা বন্দ্যোপাধ্যায়, প্রবেশক, শ্রেষ্ঠ কবিতা, কলকাতা, দে’জ পাবলিশিং, জানুয়ারি ২০০৫

২৩. চন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়, ‘প্রেতিনীর সংসার’, ভাসানমঙ্গল, কলকাতা, আনন্দ পাবলিশার্স প্রা. লি, ডিসেম্বর ২০০৩, পৃষ্ঠা-২১

২৪. সাক্ষাৎকার, চন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বিদ্যুৎ কর, বিদুর পত্রিকা, প্রথম বর্ষ, প্রথম সংখ্যা, ২০১৮, পৃষ্ঠা- ৩৪

২৫. চন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়, ‘ষোলো, অন্যমানুষী’, কবিতাসংগ্রহ, নদীয়া, আদম, কলকাতা বইমেলা ২০২০, পৃষ্ঠা- ৭৬

২৬. অঞ্জলি দাশ, ‘প্রস্তাবের বিরুদ্ধে’, শ্রেষ্ঠ কবিতা, কলকাতা, দে’জ পাবলিশিং, আগস্ট ২০০৯, পৃষ্ঠা- ৫৫

২৭. অঞ্জলি দাশ, ‘১/ পরীর জীবন’, শ্রেষ্ঠ কবিতা, তদেব, পৃষ্ঠা- ২৬

২৮. অঞ্জলি দাশ , ‘তৃষ্ণা’, শ্রেষ্ঠ কবিতা, তদেব, পৃষ্ঠা-৭৩

How to Cite

MLA 9th Edition

বসু সুদক্ষিণা. “বাংলা কবিতায় গৃহ: একটি ‍দ্বিমুখী উপস্খাপন.” বিএল কলেজ জার্নাল, ভলিউম ৪, ইস্যু ২, ডিসেম্বর, ২০২২, পৃ. ৪৩-৫২. https://doi.org/10.62106/blc2022v4i2b4

 

APA 7th Edition

বসু সুদক্ষিণা. (২০২২). বাংলা কবিতায় গৃহ: একটি দ্বিমুখী উপস্থাপন. বিএল কলেজ জার্নাল, ৪ (২), ৪৩-৫২. https://doi.org/10.62106/blc2022v4i2b4

 

License

Copyright (c) 2023 GOVT. BRAJALAL COLLEGE

Indexed In