BL COLLEGE JOURNAL

“Journal writing gives us insights into who we are, who we were, and who we can become”
– Sandra Marinella

বৈষ্ণব পদাবলী সাহিত্যে চণ্ডীদাস বিতর্ক

Author

ড. সুদেষ্ণা বণিক, পিএইচডি (কণ্ঠসঙ্গীত, কীর্তন) রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত

বৈষ্ণব পদাবলী সাহিত্যে চন্ডীদাসের স্থান বিশেষভাবে উল্লেখযোগ্য। চৈতন্য-পূর্ববর্তী সময় থেকেই রাধাকৃষ্ণের লীলা সংক্রান্ত পদ রচনায় ও এই সমস্ত পদে প্রেম ও ভক্তির সংমিশ্রণে দিব্যভাবের প্রকাশ ঘটানোয় চন্ডীদাসের কৃতিত্ব অতুলনীয়। স্বকীয় কাব্য প্রতিভার বৈশিষ্ট্যে চন্ডীদাস বাংলা পদাবলী সাহিত্যে ও আপামর বাঙালি মানসে এক অনন্যসাধারণ উচ্চাসনে অধিষ্ঠিত। চন্ডীদাসের পদাবলী স্বয়ং মহাপ্রভু শ্রীচৈতন্যকেও অপার্থিব আনন্দে আপ্লুত করত। তাই পদাবলী সাহিত্যের এই মহান স্রষ্টা যুগের পর যুগ ব্যাপী বাঙালি সুধী সমাজের আলোচ্য ব্যক্তি ও জনমানসের হৃদয়ের কবি হিসেবে স্ব-মহিমায় প্রতিষ্ঠিত।

তবে বৈষ্ণব সাহিত্যে এই ‘চন্ডীদাস’ নামের অন্তরালে একাধিক বা বহু ব্যক্তির অস্তিত্ব বর্তমান। প্রাক্ চৈতন্য ও চৈতন্যোত্তর যুগে ‘চন্ডীদাস’ নামের একাধিক কবি থাকায় পদাবলী সাহিত্যের সর্বাধিক জনপ্রিয় কবিকে স্বতন্ত্রভাবে চিহ্নিত করা দুষ্কর। যদিও চৈতন্যোত্তর কালের ‘চন্ডীদাস’ নামধারী কবিরা কেউ ‘দীন’, কেউ ‘সহজিয়া’ উপাধি ব্যবহার করেছেন বলে তাঁদের পৃথকভাবে চিহ্নিত করা তুলনামূলকভাবে সহজ । কিন্তু মূল সমস্যা হল প্রাক্ চৈতন্য যুগের চন্ডীদাস, যিনি তাঁর রচনাশৈলী দ্বারা মহাপ্রভুকেও ভাবাবেশে আচ্ছন্ন করতেন, তাঁর পরিচয় উদ্ধার করে তাঁকে চিহ্নিত করা। আলোচ্য গবেষণা পত্রের মূল উদ্দেশ্য হল বৈষ্ণব পদাবলীর সর্বাধিক সম্মানিত ও আদৃত পদকার চন্ডীদাস সম্পর্কে পূর্বাপর গবেষণা ও আলোচনার নিরিখে একটি সর্বজনস্বীকৃত সিদ্ধান্তে পৌঁছানো।

Keywords: কীর্তন, পদাবলী, মহাজন, পদকর্তা

References:
  1. বাংলা সাহিত্যের ইতিবৃত্ত, ড. অসিতকুমার বন্দ্যোপাধ্যায়, দ্বিতীয় খন্ড, মডার্ণ বুক এজেন্সী প্রা: লিমিটেড, কলকাতা৭৩, ১৯৯৯-২০০০, পৃ. ৩৮৬
  2. পূর্বোক্ত
  3. পূর্বোক্ত
  4. পূর্বোক্ত, পৃষ্ঠা ৩৯৭
  5. পূর্বোক্ত, পৃষ্ঠা ৪০০
  6. বাংলা সাহিত্যের ইতিবৃত্ত, ড. অসিতকুমার বন্দ্যোপাধ্যায়, প্রথম খন্ড, মডার্ণ বুক এজেন্সী প্রা: লিমিটেড, কলকাতা৭৩, ১৯৯৯-২০০০, পৃ. ২৭৫
  7. বাংলার সংগীত (প্রাচীন ও মধ্যযুগ)- শ্রী রাজ্যেশ্বর মিত্র, সম্পাদনা ড. প্রদীপকুমার ঘোষ, বাংলা সংগীত মেলা কমিটি, কোল- ২০, ২০০৬, পৃষ্ঠা ৭৭
  8. বাংলা সাহিত্যের ইতিবৃত্ত, ড. অসিতকুমার বন্দ্যোপাধ্যায়, দ্বিতীয় খন্ড, মডার্ণ বুক এজেন্সী প্রা: লিমিটেড, কলকাতা ৭৩, ২০০৬-০৭, পৃ. ৩৯৯
  9. পূর্বোক্ত, পৃ. ৩৯৭
  10. সঙ্গীতে বাংলা কীর্তনের প্রয়োগরীতি: দ্বিজেন্দ্রলাল, রজনীকান্ত ও অতুলপ্রসাদের গান, সুদেষ্ণা বণিক, নক্ষত্র প্রকাশন, এ-১৫, নেতাজী সমবায় আবাস, নারায়ণতলা (প:), প্রফুল্লকানন, কলকাতা- ১০১, ২৬ জানুয়ারী, ২০১৫, পৃ. ৮০
  11. বাংলা সাহিত্যের ইতিবৃত্ত, ড. অসিতকুমার বন্দ্যোপাধ্যায়, দ্বিতীয় খন্ড, মডার্ণ বুক এজেন্সী প্রা: লিমিটেড, কলকাতা ৭৩, ২০০৬-০৭, পৃ. ৩৯৫
  12. পূর্বোক্ত
  13. পূর্বোক্ত
  14. বাংলা সাহিত্যের ইতিবৃত্ত, ড. অসিতকুমার বন্দ্যোপাধ্যায়, প্রথম খন্ড, মডার্ণ বুক এজেন্সী প্রা: লিমিটেড, কলকাতা ৭৩, ১৯৯৯-২০০০, পৃ. ২১৭-২১৮
  15. বাংলা সাহিত্যের ইতিবৃত্ত, ড. অসিতকুমার বন্দ্যোপাধ্যায়, (তৃতীয় খন্ড: দ্বিতীয় পর্ব), মডার্ণ বুক এজেন্সী প্রা: লিমিটেড, কলকাতা ৭৩, পুনর্মুদ্রণ: ২০০৯-১০, পৃ. ৩৪৪-৩৪৫

 

How to Cite

MLA 9th Edition

বণিক সুদেষ্ণা. “বৈষ্ণব পদাবলী সাহিত্যে চণ্ডীদাস বিতর্ক.” বিএল কলেজ জার্নাল, ভলিউম ৪, ইস্যু ১, জুলাই ২০২২, পৃ. ২১-২৯. https://doi.org/10.62106/blc2022v4i1b2

 

APA 7th Edition

বণিক সুদেষ্ণা. (২০২২). বৈষ্ণব পদাবলী সাহিত্যে চণ্ডীদাস বিতর্ক. বিএল কলেজ জার্নাল, ৪ (১), ২১-২৯.  https://doi.org/10.62106/blc2022v4i1b2

License

Copyright (c) 2023 GOVT. BRAJALAL COLLEGE

Indexed In