BL COLLEGE JOURNAL

“Journal writing gives us insights into who we are, who we were, and who we can become”
– Sandra Marinella

বিশ শতকের নির্বাচিত কবির কবিতায় নারীর নিজস্ব ভাষার বহুমাত্রিকতা

Author

সহেলী সামন্ত, পিএইচডি গবেষক, বাংলা বিভাগ, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত

সমাজে নারীর অবস্থান, তার নিজস্ব জগৎ তৈরি করে, তৈরি করে তার নিজস্ব ভাষা (Women’s Dialect)। পুরুষের চোখে নারীর কল্পনা নয়, নিজের ভাষায় নারীর নিজের বক্তব্য তুলে ধরার পর্ব শুরু হয়েছে। সেই ভাষা একটি নতুন পথ নির্মাণ করেছে। এই ভাষায় যেমন নারীর নিজস্ব অভিজ্ঞতা, বঞ্চনার কথা ব্যক্ত হয় তেমন বিচিত্র অভিমুখও চিত্রিত হয়। Laura Mulvey 1975 সালে ‘Male Gaze Theory’র কথা বলেন। বাংলা কবিতায় এই Theory ভাঙার পর্ব শুরু হয়ে গিয়েছিল বহু আগেই। এই প্রবন্ধে বিশ শতকের নির্বাচিত চারজন কবি কবিতা সিংহ, নবনীতা দেবসেন, কেতকী কুশারী ডাইসন ও গীতা চট্টোপাধ্যায়ের কবিতার ভাব ও ভাষা দ্বারা, নারীর নিজস্ব ভাষার বিচিত্র স্বরূপ তুলে ধরা হয়েছে। কবিতা সিংহের কবিতার ভাষা তীক্ষè ক্ষুরধার, নবনীতা দেবসেনের কবিতাভাষা সংহত, কেতকী কুশারীর কবিতাভাষা আপাত সরল কিন্তু তীব্র অনুভূতিতে ঋদ্ধ, গীতা চট্টোপাধ্যায়ের কবিতাভাষা সংস্কৃতঘেঁষা প্রজ্ঞা ও মননের দীপ্তিতে উজ্জ্বল। নারীর নিজের ভাষা সমৃদ্ধ ও শক্তিশালী। বর্তমান প্রবন্ধে নির্বাচিত কবির কবিতাভাষা ও ভাবনার মধ্য দিয়ে নারীভাষার বহুমাত্রিক স্বরূপকে তুলে ধরা হয়েছে।

Keywords: নারীর নিজস্ব ভাষা, স্বরূপ ও বহুমাত্রিকতা, নির্বাচিত কবির কবিতা

References:
  1. Sukumar Sen, Women’s Dialect in Bengali, Calcutta University 1928, JIJNASA Publishing Department, Calcutta – 700009, P. 1r
  2. Robin Tolmach Lakoff, Language and Woman’s Place (Text and commentaries), Mary Bucholtz (Edited by), 2004, Oxford University Press, New York – 10016, P.39,40.
  3. কবিতা সিংহ, ‘না’, কবিতাসংগ্রহ ১, সুমিতকুমার বড়ুয়া (সম্পাদনা), নভেম্বর ২০১৯, দে’জ পাবলিশিং, কলকাতা – ৭৩, পৃ. ৫১
  4. প্রাগুক্ত, ‘সম্রাজ্ঞী’, পৃ. ৬৫
  5. প্রাগুক্ত, ‘জ্বলন্ত রমণী চলে যায়’, পৃ. ৯৭
  6. প্রাগুক্ত, ‘আমি ত কবেই চলে গেছি’, পৃ. ৯৩
  7. প্রাগুক্ত, ‘স্বয়ংক্রিয়’, পৃ. ৮৫
  8. প্রাগুক্ত, ‘এস্টাবিøশমেন্ট’, পৃ. ১২৬
  9. নবনীতা দেবসেন, ‘পুষ্পিত প্রহার’, নবনীতা দেবসেনের শ্রেষ্ঠ কবিতা, ষষ্ঠ সংস্করণ – অগ্রহায়ণ ১৪২৬, দে’জ পাবলিশিং, কলকাতা – ৭৩, পৃ. ৪২
  10. প্রাগুক্ত, ‘নাজমা’, পৃ. ১৬৭
  11. প্রাগুক্ত, ‘ধর্ষণরাত্রির স্মৃতি’, পৃ. ১৭৭
  12. কেতকী কুশারী ডাইসন, ‘পিছুটান’, কবিতাসমগ্র ১, প্রথম সংস্করণ – সেপ্টেম্বর ২০১৫, সিগনেট প্রেস, কলকাতা – ০৯, পৃ. ৩
  13. প্রাগুক্ত, ‘নালন্দার পথে’, পৃ. ১২৫
  14. প্রাগুক্ত, ‘ঘর’, পৃ. ১১৩
  15. প্রাগুক্ত, ‘একটি খবর পড়ে’, পৃ. ২৪৩
  16. প্রাগুক্ত, ‘ঈভের বিলাপ’, পৃ. ২৭৬
  17. গীতা চট্টোপাধ্যায়, কবিতাসংগ্রহ, জানুয়ারি ২০১৬, আদম, নদীয়া – ৭৪১১০১, পৃ. ভূর্জপত্র
  18. প্রাগুক্ত, ‘মনসার সর্পসজ্জা’, পৃ. ১৫৭
  19. প্রাগুক্ত, ‘কর্তার ঘোড়া দেখে রাসসুন্দরী’, পৃ. ১৬০
  20. প্রাগুক্ত, ‘লিব্ আন্দোলনের বিপক্ষে ঈশ্বরের পদপ্রান্তে’, পৃ. ৩১২
  21. কবিতা সিংহ, ‘অসমাপ্ত কবিতা’, কবিতাসংগ্রহ ১, সুমিতকুমার বড়ুয়া (সম্পাদনা), নভেম্বর ২০১৯, দে’জ পাবলিশিং, কলকাতা – ৭৩, পৃ. ৮১
  22. নবনীতা দেবসেন, ‘হায় শব্দ’, নবনীতা দেবসেনের শ্রেষ্ঠ কবিতা, ষষ্ঠ সংস্করণ – অগ্রহায়ণ ১৪২৬, দে’জ পাবলিশিং, কলকাতা – ৭৩, পৃ. ৫১
  23. কেতকী কুশারী ডাইসন, ‘একেকসময়’, কবিতাসমগ্র ১, প্রথম সংস্করণ – সেপ্টেম্বর ২০১৫, সিগনেট প্রেস, কলকাতা – ০৯, পৃ. ২১০
  24. গীতা চট্টোপাধ্যায়, ‘কবিকে তখন শব্দ’, কবিতাসংগ্রহ, জানুয়ারি ২০১৬, আদম, নদীয়া – ৭৪১১০১, পৃ. ২০১

How to Cite

MLA 9th Edition

সামন্ত সহেলী. “বিশ শতকের নির্বাচিত কবির কবিতায় নারীর নিজস্ব ভাষার বহুমাত্রিকতা.” বিএল কলেজ জার্নাল, ভলিউম ৪, ইস্যু ১, জুলাই, ২০২২, পৃ. ৭-২০. https://doi.org/10.62106/blc2022v4i1b1

 

APA 7th Edition

সামন্ত সহেলী. (২০২২). বিশ শতকের নির্বাচিত কবির কবিতায় নারীর নিজস্ব ভাষার বহুমাত্রিকতা. বিএল কলেজ জার্নাল, ৪ (১), ০৭-২০. https://doi.org/10.62106/blc2022v4i1b1

License

Copyright (c) 2023 GOVT. BRAJALAL COLLEGE

Indexed In